আজ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ ইং

খুরুশকুল মনু পাড়ার খেজুরের রস যাচ্ছে বিভিন্ন প্রান্তে

সাজন বড়ুয়া সাজু :

শীতের সবচেয়ে আকর্ষনীয় উপহার খেজুর রস।রাতভর ফুটায় ফুটায় জমা রস সংগ্রহে ভোর থেকে নেমে পড়ে গাঁছি।কাঁচা রসের স্বাদ নিতে শীতকে উপেক্ষা করেন অনেকে। রস থেকে নানান কৌশলে তৈরী হয় খেজুর।

এবার সে রসালো খেজুরের স্বাদ নিতে কক্সবাজারের খুরুশকুলের মনু পাড়া যেন এখন ভোর থেকে হৈ-হুল্লোড়ে লেগে যায়।খেজুরের রসে ভরা মৌসুমে প্রায় ৫০ একর জমি জুড়ে খেজুরের গাছে ভরে গেছে মনু পাড়া।

স্থানীয়দের পাশাপাশি পর্যটকরাও খেজুরের স্বাদে এখন ছুটছে সে মনু পাড়ায়।কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউনিয়নের মনু পাড়ায় মিডওয়ে গ্রুপের এই খেজুর গাছের রস এখন মানুষের কাছে বিখ্যাত।

সেখানে দায়িত্বরত শাহাদাত হোসেন নামে এক কর্মকর্তার সাথে কথা বলে জানা যায় দীর্ঘদিন ধরে মনু পাড়ায় এই খেজুর গাছের রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে আসছেন তিনি।

তিনি জানান প্রতিদিন ভোরবেলা তিনশত খেজুর গাছ থেকে প্রায় পাঁচশত লিটার খেজুরের রস পাওয়া যাচ্ছে। যা স্থানীয়দের চাহিদার পাশাপাশি খেজুরের রস যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।

মাত্র কয়েকদিনে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে মনু পাড়ার এই খেজুর রস। তাই তো সে স্বাদে স্থানীয় ও বাইরের পর্যটকরা ভীড় জমান এই মনু পাড়ায়।

অনেক পর্যটকদের সাথে কথ বলে জানা যায় খুরুশকুলে মনু পাড়ার এমন খেজুর রসের সন্ধান পেয়ে খুব খুশি তারা। ভোর পাঁচটায় সহকর্মীদের সাথে স্বাদ নিতে আসছে তারা।

তবে কেউ কেউ মনে করছে খুরুশকুলের মনু পাড়ার এই খেজুরের রস বিরাট অবদান রাখতে পারে দেশের অর্থনীতির খাতে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ